রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

কানে পানি ঢুকলে কী করবেন?

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ১৫ মার্চ, ২০২৩

এফএনএস স্বাস্থ্যপাতা: বাথরুমে হোক কিংবা পুকুরে- গোসল করতে গিয়ে অনেক সময় কানে পানি ঢুকে যায়। যা খুব অস্বস্তিকর এক অবস্থার সৃষ্টি করে। কানে আঙুল ঢুকিয়ে বা মাথা ঝাকিয়ে পানি বের করার চেষ্টা করলেও, সবসময় সেই পদ্ধতি কাজে দেয় না। অথচ কানের মধ্যে দীর্ঘক্ষণ পানি জমে থাকলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
খুব সহজ কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে কানের পানি সহজেই বের করা যায়। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।
কানের লতি ধরে ঝাঁকান: এই পদ্ধতিতে খুব সহজেই কান থেকে পানি বেরিয়ে আসবে। যে কানে পানি ঢুকেছে সেই দিকে মাথা কাত করে কানের লতি ধরে আলতোভাবে টানুন কিংবা ঝাঁকান।
পাশ ফিরে শুয়ে পড়ুন: যে কানে পানি ঢুকেছে সেই দিকে পাশ ফিরে, কানের নিচে তোয়ালে রেখে কয়েক মিনিটের জন্য শুয়ে থাকুন। দেখবেন কান থেকে পানি ধীরে ধীরে বেরিয়ে আসবে।
* কানে চাপ দিন: যে কানে পানি ঢুকেছে, সেই দিকে মাথাটি কাত করুন। তারপর হাতের তালু রাখুন কানের উপরে এবং চাপ দিন। চাপ দিয়েই হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েক বার করুন। এতে ভ্যাকুয়ামের মতো কাজ করে পানি বের হয়ে আসবে।
ব্লো ড্রায়ার ব্যবহার করুন: ব্লো ড্রায়ারের তাপ কানের ভেতরে থাকা জলকে বাষ্পে পরিণত করতে সহায়তা করবে। তবে ব্লো ড্রায়ার ব্যবহার করার সময় অবশ্যই কান থেকে প্রায় এক ফুট দূরে ধরে রাখবেন এবং ড্রায়ারের লোয়েস্ট সেটিংসটি ব্যবহার করবেন। কানের লতি হালকা টেনে ধরে হেয়ার ড্রায়ারের উষ্ণ বাতাস আপনার কানের ভেতরে ঢুকতে দিন। ব্লো ড্রায়ার একভাবে কানের সামনে ধরে রাখবেন না, সামনে-পিছনে সরাতে থাকবেন।
অ্যালকোহল এবং ভিনেগার ইয়ার ড্রপ ব্যবহার করুন: অ্যালকোহল কানের জলকে বাষ্পীভ‚ত করতে সহায়তা করে। তাছাড়া এটি ব্যাকটেরিয়ার বৃদ্ধি প্রতিরোধ করে, যা সংক্রমণ প্রতিরোধ করতে সহায়তা করে। আর যদি কানের ময়লার কারণে পানি আটকে থাকে, তাহলে ভিনেগার তা অপসারণ করতে সাহায্য করে। একটি পাত্রে সম পরিমাণ অ্যালকোহল এবং ভিনেগার মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণ থেকে তিন বা চার ফোঁটা কানে দিয়ে কানের বাইরের দিকটা আলতো করে ঘষুন। এরপর ৩০ সেকেন্ড অপেক্ষা করে, যে কানে পানি ঢুকেছে সেই পাশে মাথা কাত করুন। দেখবেন পানি বেরিয়ে আসবে। তবে আপনার যদি কানে ইনফেকশন, কানের পর্দায় ছিদ্র থাকে কিংবা কানের অন্য কোনো সমস্যা থাকে, তাহলে এই ড্রপের ব্যবহার করবেন না।
অলিভ অয়েল ব্যবহার করুন: অলিভ অয়েল কানে ইনফেকশন প্রতিরোধ করতে সহায়ক এবং কান থেকে খুব সহজেই পানি বের করে দিতে পারে। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল হালকা গরম করে নিন। তারপর তাপমাত্রা পরীক্ষা করে একটি পরিষ্কার ড্রপারের সাহায্যে আক্রান্ত কানে কয়েক ফোঁটা তেল দিন। ১০ মিনিট রেখে ওই কানটিকে এক পাশে কাত করুন। দেখবেন তেল ও পানি এক সঙ্গেই বেরিয়ে যাবে।
সাধারণত কানের আটকে পড়া পানি অল্প সময়ের মধ্যেই বেরিয়ে আসে। কোনো জটিলতায় ২৪ ঘণ্টার বেশি পানি আটকে থাকলে অতিদ্রুত কোনো ইএনটি স্পেশালিস্ট অর্থাৎ নাক-কান-গলা বিশেষজ্ঞের পরামর্শ নিন। তুলা, পিন, কটনবাড, আঙুলসহ অস্বাস্থ্যকর কোনো বস্তু ব্যবহার করে কানের জমাট পানি বের করার চেষ্টা করবেন না। কানের ভেতরের অংশগুলো যথেষ্ট স্পর্শকাতর হয়।
তথ্যসূত্র: বোল্ডস্কাই

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com