শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

যেসব খাবার দীর্ঘদিন ভালো থাকে

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: আমাদের সবার বাড়িতে থাকা বিভিন্ন প্রাকৃতিক খাবারের একটি সমস্যা হল এগুলো সহজেই নষ্ট হয়ে যায়। তবে কিছু খাবার আছে যা আমরা নষ্ট ভেবে ফেলে দিই। প্রকৃতপক্ষে সেগুলো আসলে নষ্ট হয়নি। যার ফলে খাবারের অপচয় হয়।
পাশাপাশি সেগুলো নতুন করে কিনতে গেলে খরচ হয় বাড়তি টাকা।
আজকের লেখা থেকে চলুন জেনে নেওয়া যাক, কোন খাবারগুলো দীর্ঘদিন ভালো থাকে।
ডার্ক চকলেট
এটি ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করলে অন্তত ৪-৫ মাস পর্যন্ত ভালো থাকে। তাই অল্প কয়েকদিন গেলেই নষ্ট হয়ে গেছে ভেবে এটি ফেলে দেওয়া উচিত নয়।
শরীরের পক্ষে উপকারী এ চকলেটে ফাইবার, ম্যাগনেসিয়াম থাকে। অন্যান্য চকলেটের তুলনায় এর দাম তুলনামূলক অনেক বেশি। তাই ফেলে দেওয়ার আগে আরেকবার চিন্তা করা ভালো।
ভিনেগার
এটি হালকা ধরনের অ্যাসিড।
সঠিক উপায়ে সংরক্ষণ করা হলে দীর্ঘ সময় ভালো থাকে। সাধারণ ভিনেগার তো ভালো থাকেই, এটি আপেল সাইডার ভিনেগারের ক্ষেত্রেও প্রযোজ্য। ভিনেগার দীর্ঘ সময় ভালো রাখতে চাইলে তা ঠাণ্ডা ও শুষ্ক জায়গায় রাখতে হবে।
লবণ
প্রতিদিনের কোনো রান্নাই লবণ ছাড়া পরিপূর্ণ হয় না। রান্না ছাড়াও আরো অনেক কাজে লবণ ব্যবহার করা হয়।
এই লবণও কখনও নষ্ট হয় না। এটি দীর্ঘদিন ভালো থাকে। বিশুদ্ধ লবণে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে না। তাই লবণ পুরনো হয়ে গেলেও ফেলে না দিয়ে ব্যবহার করতে পারবেন।
মধু
মধু হলো প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এটি দীর্ঘদিন ব্যবহার করা যায়। ঠিকভাবে সংরক্ষণ করলে মধু নষ্ট হয় না। তাই পুরনো হলেও মধু ফেলে দেবেন না। খেতে পারবেন। চিনির পরিবর্তে মধু খাওয়া বেশি স্বাস্থ্যকর।
ঘি
ঘি দীর্ঘদিন ভালো থাকে। বাড়িতে ঘি বেশিদিন থাকলে তা ফেলে দিয়ে ভুল করবেন না। ঘি শরীরের জন্যও অনেক উপকারী। এতে থাকে প্রচুর স্যাচিওরেটেড ফ্যাট। কৌটায় ঘি ভরে, কৌটার ঢাকনা ভালোভাবে বন্ধ করে ঘরের সাধারণ তাপমাত্রায় রেখে দিলে ঘি ভালো থাকে অনেকদিন। সূত্র : হেলথলাইন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com