রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন

রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩

এফএনএস স্পোর্টস: ইংল্যান্ডের ওভালে শুরু হওয়া ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। গত আসরের ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা জেতা হয়নি ভারতের। এবার টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে আর শিরোপা হাতছাড়া করতে চায় না ভারত। আর শিরোপা জয়ের জন্য ভারত তাকিয়ে থাকবে নিজেদের সবচেয়ে বড় ব্যাটিং ভরসা বিরাট কোহলির দিকে।
আর রোমাঞ্চকর ফাইনালের আগে বেশ কিছু রেকর্ডের সামনেও দাঁড়িয়ে ভারতের সেরা ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক বিরাট কোহলি।
আইসিসির নকআউট পর্বে সর্বাধিক রান :
আইসিসির নকআউট পর্বে ১৬ ইনিংসে ৬২০ রান করেছেন কোহলি। বর্তমানে আইসিসির নকআউট পর্বে সর্বোচ্চ রান অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ১৮ ইনিংসে ৭৩১ রান করেছেন দ্য পান্টার। তালিকায় দ্বিতীয়স্থানে আছেন ভারতের শচীন টেন্ডুলকার। ১৪ ইনিংসে ৬৫৭ রান করেছেন লিটল মাস্টার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পন্টিং ও টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে কোহলির।
নির্দিষ্ট এক বোলারের বিপক্ষে টেস্টে সর্বোচ্চ রান :
নির্দিষ্ট এক বোলারের বিপক্ষে টেস্টে সবচেয়ে বেশি রান করার রেকর্ড ভারতের চেতেশ্বর পূজারার। অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়নের বিপক্ষে ৫৭০ রান করেছেন পূজারা। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয়স্থানে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডের বিপক্ষে ৫২০ রান করেছেন স্মিথ। পাকিস্তানের সাইদ আজমলের বিপক্ষে ৫৩১ রান করেছেন সাঙ্গা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পূজারা, স্মিথ ও সাঙ্গাকে টপকে যাবার সুযোগ রয়েছে কোহলির।
ইংল্যান্ডের মাটিতে ভারতীয় ব্যাটারের সর্বাধিক রান :
ইংল্যান্ডের মাটিতে ভারতের হয়ে সর্বোচ্চ রান করেছেন বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। ৪৬ ম্যাচে ২৬৪৫ রান করেছেন তিনি। ৫৬ ম্যাচে ২৫৭৪ রান আছে কোহলির। আর মাত্র ৭২ রান করলেই দ্রাবিড়কে টপকে রেকর্ড গড়বেন কোহলি।
২ হাজার ও ৫ হাজার রানের দ্বারপ্রান্তে :
অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ২৪ ম্যাচে ৮ শতক ও ৫ অর্ধশতকে ১৯৭৯ রান করেছেন কোহলি। আর ২১ রান করলেই টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রান পূর্ণ করবেন কোহলি। ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯২ ম্যাচে ৪৯৪৫ রান করেছেন কোহলি। আর ৫৫ রান করলেই অসিদের বিপক্ষে ৫ হাজার রান পূর্ণ হবে তার।
আইসিসি নকআউট পর্বে সবচেয়ে বেশি ম্যাচ :
ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি মিলিয়ে সবচেয়ে বেশি ১৮টি ম্যাচ খেলেছেন পন্টিং। ভারতের যুবরাজ সিং দ্বিতীয় সর্বোচ্চ ১৭টি ম্যাচ খেলেছেন। তৃতীয় সর্বোচ্চ সমান ১৫টি করে ম্যাচ খেলেছেন শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও কোহলি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামলেই টেন্ডুলকার ও ধোনিকে টপকে যাবেন কোহলি।
৩৪ বছর বয়সে ভারতীয়দের মধ্যে ‘সেনা’ দেশে সবচেয়ে বেশি সেঞ্চুরি :
দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে একসাথে ‘সেনা’ দেশ বলা হয়। ৩৪ বছর বয়সে এই চারটি দেশের বিপক্ষে ২২টি সেঞ্চুরি করেন টেন্ডুলকার। কোহলি করেছেন ২১টি। টেস্ট বিশ্বকাপের ফাইনালে দু’টি ইনিংসেই সেঞ্চুরি করলেই টেন্ডুলকারকে টপকে যাবেন কোহলি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com