মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শ্যামনগরে ঈদে পর্যটকদের ভিড়ে মুখরিত আকাশলীনা ইকো ট্যুরিজম নারী খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান করলেন মহিলা ক্রীড়া সংস্থা সাতক্ষীরায় মঙ্গল শোভাযাত্রা গান পুরস্কার বিতরণ সহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পহেলা বৈশাখ উদযাপিত নির্বাচিত হলে সকল ধর্মীয় প্রতিষ্ঠান আধুনিকায়ন করা হবে চেয়ারম্যান প্রার্থী বাবু সাতক্ষীরায় আন্তর্জাতিক ক্রীড়াবিদদের ঈদ পূর্ণমিলনী যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের পবিত্র ঈদুল ফিতর উদযাপিত কলারোয়ায় নিহত ঢাবি শিক্ষার্থীর পরিবারকে আর্থিক অনুদান সোনাবাড়ীয়ায় বর্ণাঢ্য আয়োজনে ২ দিনব্যাপী কৃষকের ঈদ আনন্দ কলারোয়া পৌর মেয়রের মাতা সায়রা বানুর ইন্তেকাল দেবহাটায় নববর্ষ অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির

লেন্স ব্যবহারে ঝুঁকির কথা মাথায় রাখুন

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১৪ আগস্ট, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: চেহারায় সৌন্দর্য বাড়াতে বর্তমানে অনেকে ব্যবহার করেন কন্টাক্ট লেন্স। আবার চোখের সমস্যার কারণেও অনেকে পাওয়ার লেন্স ব্যবহার করে থাকেন। যারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করে থাকেন তাদের ক্ষেত্রে তেমন বিপত্তি হওয়ার শঙ্কা নেই। তবে যারা সৌন্দর্য বর্ধনের জন্য লেন্স ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে ক্ষতির শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
কোনো নিয়ম-কানুন না মেনে চললে চোখের বড় ক্ষতি হয়ে যেতে পারে এই লেন্সে। তাই বেশ কিছু সতর্কতা অবলম্বন করা ভালো লেন্স ব্যবহারকারীদের। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।
১. আপনার লেন্স রাখার পাত্রটি পরিষ্কার রাখা জরুরি।
লেন্স উপযুক্ত সলিউশন বা তরল দিয়ে ভালোভাবে পরিষ্কার না করে রাখলে চোখে সমস্যা হতে পারে।
২. লেন্স পরার আগে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। এরপর হাত ভালো করে মুছে শুকিয়ে নিয়ে তারপর লেন্স ধরুন।
৩. কন্টাক্ট লেন্স পরে সাঁতার কাটা যাবে না।
লেন্স পরে মুখে পানির ঝাপটা না দেওয়া ভালো।
৪. লেন্স পরে ভুলেও কখনো ঘুমাতে যাবেন না। এতে করে চোখে সংক্রমণ হতে পারে। ঘুমানোর আগে তাই লেন্স খুলে নিতে হবে। লেন্স পরে ঘুমানোর অভ্যাস থাকলে দৃষ্টিশক্তিও চলে যেতে পারে।
৫. চোখে ইনফেকশন থাকলে লেন্স না পরাই ভালো। এ ক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পরার পর চোখে কোনো ধরনের সমস্যা হলে লেন্স অবশ্যই খুলে ফেলতে হবে।
৬. মেয়াদ পেরিয়ে গেলে আপনার লেন্স যত দামিই হোক না কেন, ভুলেও ব্যবহার করবেন না।
৭. চোখে আইলাইনার, কাজল বা মাশকারা ব্যবহার করতে হলে আগে লেন্স পরে নেওয়া ভালো। তারপর চোখের মেক আপ করতে হবে। লেন্স পরে মেক আপ করলে অনেক সময় লেন্সে কাজল বা মাশকারা লেগে যেতে পারে। এর ফলে চোখে সংক্রমণ হতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ থাকে, লেন্স ব্যবহার করলে চোখের মেক আপ না করার। তবে একান্তই যদি করতে হয় ব্যবহারকারীকে সাবধান থাকতে হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com