মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন আগ্রাসনে অস্ত্রদাতাদের দেশেই স্বাধীনতার আওয়াজ উঠেছে: সাদ্দাম ইসরাইলের ভূখন্ডে হামাসের রকেট হামলা: রাফায় ইসরাইলি তান্ডব শুরু সাতক্ষীরায় জমি জমা নিয়া বিরোধ বড় ভাই কর্তৃক ছোট ভাইকে কুপিয়ে হত্যার অভিযোগ সাতক্ষীরায় কাঙ্খিত বৃষ্টিপাত দেকা দিয়েছে ঃ জনমনে স্বস্তি সাতক্ষীরায় এনএসআই অভিযানে জব্দ কেমিক্যাল মেশানো অপরিপক্ক ২০ টন আম বিনষ্ট কালিগঞ্জ ছাত্রলীগের উদ্যোগে ফিলিস্তিনিদের পক্ষে পথসভা কপিলমুনিতে জেলা পরিষদের রাস্তার জায়গা দখল করে বিক্রয় ঃ অতঃপর উদ্ধার পাইকগাছায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সড়কের পাশে মরা গাছ যেন মরণ ফাঁদ আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে চার প্রার্থীর মধ্যে মাঠের লড়াই জমে উঠেছে

আটা-সুজি পোকা মুক্ত রাখবেন যেভাবে

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১৯ জুন, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: সুজি আর আটায় পোকা হওয়া অস্বাভাবিক কিছু নয় বরং স্বাভাবিক। বিশেষত বর্ষার সময় সুজি আর আটায় কালো কালো পোকা দেখতে পাওয়া যায়। এই পোকা আপনার আটা ও সুজি নষ্ট করে তাছাড়া আপনার স্বাস্থ্য-ঝুঁকিও তৈরি করে। তবে কিছু পন্থা অবলম্বন করলে সুজি আর আটায় পোকা হবে না। বরং সারা মাস ফ্রেশ থাকবে।
রোদের আলোয় রাখুন
দীর্ঘদিন আটা বা সুজির বয়াম বা জার রাখলে পোকা জন্মাতে পারে। আর বর্ষার আর্দ্রতার কারণে আটা বা সুজিও শক্ত হয়ে যায়। সেজন্য আটা বা সুজি রোদে শুকিয়ে নিন। রোদে শুকিয়ে নিলে আটা বা সুজি ঝরঝরে হবে এবং পোকাও হবে না।
লবণ মিশিয়ে দিন
শুনতে অস্বাভাবিক লাগতেই পারে। তবে আটা ও সুজির পোকা তাড়াতে লবণ অনেকেই ব্যবহার করে। আটা ও সুজির পাত্রে শুধু সামান্য লবণ রাখুন। এমনিতেই পোকা পালিয়ে যাবে।
লবঙ্গের গন্ধে পালাবে
সুজি বা আটার জারে আট থেকে দশটি লবঙ্গ রেখে দিন। লবঙ্গের গন্ধে পোকা পালাবে।
শুষ্ক স্থানে রাখুন
আটা ও সুজির বয়াম যথাসম্ভব শুষ্ক ও পরিষ্কার জায়গায় রাখতে হবে। কারণ বর্ষায় খুব সহজেই আটা বা সুজি আর্দ্রতার কারণে নষ্ট হয়ে যায় বা পোকার উপদ্রবের ভাগাড় হয়ে ওঠে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com