রবিবার, ১২ মে ২০২৪, ০২:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নিজ দেশে থেকে আমরা পরবাসী হয়েছি: ফখরুল সাতক্ষীরার ক্রীড়া সামগ্রী বিতরণ করলেন এমপি সেঁজুতি কৃষ্ণনগরে রাতের আধারে সরকারি সম্পত্তি দখলের চেষ্টা জনমনে ক্ষোভ সাতক্ষীরায় দৈনিক আমার সংবাদের প্রতিনিধিদের মতবিনিময় ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী তানভীর হুসাইন সুজন নর্দার্ন ইউনিভার্সিটি খুলনায় দুই দিনব্যাপী আন্ত:বিভাগ সাংস্কৃতিক প্রতিযোগিতা শুরু আশাশুনিতে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের কর্মশালার উদ্বোধন ভ্রাম্যমাণ আদালতে চিংড়ি বিনষ্ট ও জরিমানা আদায় কয়রায় ভ্যাপসা গরমে চাহিদা বেড়েছে তালশাঁসের ডেঙ্গুর বিস্তার ঘটছে জলবায়ুজনিত ক্ষতির প্রভাবে

ঘর মশামুক্ত রাখার উপায় জেনে নিন

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১৭ জুলাই, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: ডেঙ্গু সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে। চারদিকে ডেঙ্গুর আতঙ্ক। সরকারও এ বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে। শুধু মশার ওষুধ ছিটিয়ে আর লাভ হচ্ছে না। হচ্ছে না সমাধান অ্যারোসল বা মশার স্প্রে দিয়ে। আর রাসায়নিক পদ্ধতিতে মশা তাড়ানো স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।
কদিন আগেই পেস্ট কন্ট্রোলের ব্যবহারে দুই শিশুর মৃত্যুর খবর অনেকের মনে রাসায়নিক নিয়ে আতঙ্ক ছড়িয়েছে। তবে প্রাকৃতিক উপায়েও মশা ঘর থেকে তাড়ানো যায়।
ঘরে পানি তো অবশ্যই জমতে দেওয়া যাবে না। তবে মশা তাড়ানোর জন্য প্রাকৃতিক কিছু পদ্ধতি ব্যবহার করা উচিত। ঘরে যদি শিশু থাকে তাহলে তো প্রাকৃতিক পদ্ধতিই আপনার অনুসরণ করতে হবে। আসুন এই পদ্ধতিগুলো একবার দেখে নেওয়া যাক:
মশা প্রতিরোধকারী ফ্যান ও আলো ব্যবহার
ঠিক প্রাকৃতিক হয়তো একে বলা যায় না। তবে রাসায়নিক উপাদানের ব্যবহার না থাকায় এবং আলো ও বাতাসের মাধ্যমে যদি মশা দূর করা যায় তাহলে তা প্রাকৃতিক বলতে বাঁধা কোথায়। মশা তাড়ানোর বিশেষায়িত এক্সস্ট ফ্যান আছে। এই ফ্যান মশাকে ঘরের ভেতর ঢুকতে দেয় না। মশা যেভাবে উড়ে সেই ওড়ার পথে প্রতিবন্ধকতা তৈরি করে। আর ঘরের যেখানে মশার জমাট বাধার সম্ভাবনা থাকে সেখানে হলুদ আলোর বাতি জ¦ালিয়ে দিন। এই হলুদ আলো মশা তাড়াতে সাহায্য করে।
জানালায় পর্দা টানান
অনেকে বাড়িতে মশার নেট টানান। তারপরও ঘরের ভেতর জানালার সঙ্গে পর্দা টানিয়ে দিন। দরজাতেও তা করুন। এভাবে ঘরে মশার প্রবেশ করার সুযোগ অনেক কমে যাবে। বিশেষত দরজায় পর্দা লাগালে ও কোনো ফাঁক না রাখলে তো আরও ভাল।
সন্ধ্যা ও ভোরে জানালা বন্ধ
এই দুই সময় মশার একটা উৎপাত বাড়ে। তাই এই সময় জানালা বন্ধ করে দেবেন। যদিও এ সময় ঘরে গুমোট একটা পরিবেশ তৈরি হয়। তখন সিলিং ফ্যান ছেড়ে দেবেন।
মশা প্রতিরোধী গাছের কথা জানেন?
ইনডোর প্লান্টের শখ থাকলে ত ভাল। ডেকোরেশনের পাশাপাশি যদি মশা তাড়ানোর সুব্যবস্থা থাকে তাহলে তো ঝামেলাই নেই। সিট্রোনেলা ও ল্যাভেন্ডারের কথা। এ ছাড়াও আছে বেসিল, পুদিনা, রোজমেরি ও গাঁদার মতো গাছ প্রাকৃতিক সুগন্ধি ছড়ায় যা মশার কাছে অন্তত প্রীতিকর নয়। এমন গাছ ঘরে বা বারান্দার টবে লাগালে মন্দ হয় না।
মোমবাতিও আছে
সিট্রোনেলা মোমবাতি আজকাল বাজারে পাওয়া যায়। এর শক্তিশালী ঘ্রাণ মশাকে আকৃষ্ট করা কার্বন-ডাই-অক্সাইড ও ল্যাকটিক অ্যাসিডকে ঢেকে দেয়। বাড়ির আঙিনায় কৌশলে মোমবাতি রেখে বা ডিফিউজারে সিট্রোনেলা তেল ব্যবহার করে কার্যকরভাবে মশা তাড়ানো যেতে পারে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com