বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

টানা কাজে কোমর ও পিঠের ব্যথায় করনীয়

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ২৯ মে, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: অফিসে চেয়ারে অনেকক্ষণ বসে প্রচÐ মনোযোগ দিয়ে কাজ করার পর একসময় শ্বাসকষ্ট শুরু হয়। তখন পিঠে হাত দিতে বাধ্য হন। কারণ ব্যথা কোমর থেকে পিঠেও চলে আসে এই সমস্যা থেকে নিস্তার পাওয়ার জন্য কিছু ব্যায়াম নিয়মিত করতে হবে। এই যেমন:
স্পাইন টুইস্ট রোল
এই ব্যায়ামের জন্য ম্যাটে শুয়ে পড়তে হবে। তারপর দুই হাত দুপাশে ছড়িয়ে রেখে কোমরের নিচের অংশ থেকে বাঁকিয়ে এক পাশে রাখতে হবে। যে পাশে আপনার পা রেখেছেন তার উল্টোদিকে রাখবেন দেহের উপরিভাগ। অর্থাৎ পা ডানদিকে থাকলে শরীরের উপরিভাগ বামদিকে। অন্য পায়ের ক্ষেত্রেও করুন।
ব্যাক এক্সটেনশন
এ ব্যায়ামের জন্যও ম্যাট লাগবে। দুই হাত মাথার দুই পাশে তুলে রেখে কোমরে ভর দিয়ে হাত থেকে দেহের উপরিভাগ তোলার চেষ্টা করতে হবে। এই চেষ্টারত অবস্থায় কয়েক সেকেন্ড থেকে আবার রেস্টিং পজিশনে যাওয়া। দৈনিক পাঁচ থেকে দশবারেই সুফল পাবেন।
স্পাইন টুইস্ট নিলিং
ম্যাটে হামাগুড়ি দেয়ার ভঙ্গিতে যান। হামাগুড়ি দিতে হবে এমন না। ভঙ্গিটা অনুসরণ করুন। ওই অবস্থায় হাতের তালু এবং হাঁটুর ওপর ভর রাখুন। হাত সবসময় কাঁধের সমান্তরাল অবস্থায় রাখতে হবে। ঊরু কোমরের সমান্তরালে রাখবেন। এখন এক হাত উপর দিকে করুন এবং অন্য হাত গলার সামনে বাড়ান। ব্যথা করবে কিন্তু। তবে তীব্রতা বুঝে আস্তে আস্তে কোমরে থেকে দেহের উপরিভাগ বাঁকিয়ে রাখুন। কয়েক সেকেন্ড থাকুন। দিনে পাঁচ থেকে দশবার করা ভালো।
ইড বেন্ড রোল
হাঁটু ভাঁজ করে মাটিতে বসতে হবে। এক পাশে এবার ফিরে যান এবং অন্য পা ছড়িয়ে রাখুন। একটি তোয়ালে নিয়ে দুই হাতে তোয়ালের দুই প্রান্ত শক্ত করে মাথার ওপর তুলতে হবে। যে পা মুড়ে রেখেছিলেন তা আস্তে আস্তে কোমর থেকে শরীরের উপরিভাগে বাঁকাতে চেষ্টা করেন। এভাবে ১০ সেকেন্ডের মত থাকবেন। শরীরের দুই পাশের জন্যই করার চেষ্টা করুন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com