মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

দাঁত মাজার ব্রাশ কতদিন পরপর বদলানো উচিৎ

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ২৯ মে, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: মুখের স্বাস্থ্যের নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত জরুরি। সেজন্য নিয়মিত ব্রাশ করতে হবে। সকালে ও রাতে এই দুইবেলা ভালো টুথপেস্ট ব্যবহার করে দাঁত ব্রাশ করতে হবে। কিন্তু এখানেই তো কাজ শেষ হয় না। আপনার টুথব্রাশ সময়মতো বদলে নিতে হবে। আমাদের একটা বাজে স্বভাব, ব্রাশের ব্রিসেলসগুলো একদম অকেজো হলেই ব্রাশ ফেলে দেই। এমনটা ঠিক নয়। আপনার ওরাল হেলথের জন্যও স্বাস্থ্যকর নয়।
বিশেষজ্ঞরা বলেন, আপনার ব্রাশ ৩-৪ মাস পরপর বদলানো ভালো। আর যদি আগেই কোনো কারণে ব্রিসেলস নষ্ট হয় তাহলে দ্রæত বদলান। আরেকটি বিষয়। বাড়িতে কেউ সংক্রমণজনিত রোগে আক্রান্ত হলে ১-২ দিনের মধ্যে ব্রাশ বদলে ফেলুন সবার। মুখ দিয়ে অনেক রোগ শরীরে ছড়ায়। তবে ব্রাশের কিছু যতœও নিতে হবে। তবেই তিন চার মাস পর সুস্থ ওরাল হেলথ নিশ্চিত করে ব্রাশ বদলাতে পারবেন। এই যতেœর পদ্ধতিগুলো হলো:
নিজের টুথব্রাশ অন্য কেউ যেন ব্যবহার না করে খেয়াল রাখবেন।
টুথব্রাশ মাউথওয়াশ বা গরম পানি দিয়ে ধুয়ে রাখার প্রয়োজন নেই। গরম পানি অনেক সময় ব্রিসেলসের ক্ষতি করে। বেসিনের কলের পানি দিয়ে ধুলেই চলবে।
ভুল করে কেউ আপনার ব্রাশ ব্যবহার করতেই পারে। সেটা ফেলে দিন।
পরিবারের সবার টুথব্রাশ যেন একে অপরের গায়ে গা লাগিয়ে না থাকে সেজন্য টুথব্রাশ হোল্ডার কিনুন দেখে।
টুথব্রাশের জন্য আলাদা বদ্ধ ক্যাপ দরকার নেই। প্লাস্টিক এই ক্যাপ ব্যবহার করে নিরাপদ ভাবার কারণ নেই। উলটো সংক্রমণের আতঙ্ক আছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com