শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
দেবহাটার বীর মুক্তিযোদ্ধা আবু মুছার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন ইসরাইল হামাসের বিশভাগ সক্ষমতা ও ধ্বংস করতে পারেনি শ্যামনগরে ঘূর্ণিঝড় বিষয়ক গনসচেতনামূলক মহড়া অনুষ্ঠিত শ্যামনগরে অসহায় দুস্থ ও হতদরিদ্র নারী কর্মীদের মাঝে সেলাই মেশিন বিতরণ ক্রেতা সাধারণ জিম্মি ব্যবসায়ীদের হাতে———– কপিলমুনিতে গলাকাটা দরে কেজিতে তরমুজ বিক্রয় বড়দলে উন্নয়ন প্রচেষ্টার উদ্যোগে সুরক্ষা সেবা প্রদান আশাশুনি তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টির প্রার্থনা করে ইসতেসকার নামাজ আদায় আশাশুনিতে বীর মুক্তিযোদ্ধা হাফিজের রাস্ট্রীয় মর্যাদায় দাফন আশাশুনিতে বৃষ্টি জন্য ইস্তেস্কার নামাজ আদায় পাটকেলঘাটায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত

বিচার প্রার্থীদের কল্যানের অংশ ন্যায়কুঞ্জ

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ৫ জুন, ২০২৩

বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম
দৃষ্টিপাত ডেস্ক \ বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বলেছেন বিচারপ্রাথীরা আদালতের প্রাণ, আর তাই বিচারপ্রার্থীদের সুযোগ সুবিধা নিশ্চিত করনের লক্ষ্যে দেশের প্রতিটি আদালতে ন্যায়কুঞ্জ নির্মানের উদ্যোগ গ্রহন করা হয়েছে। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর উদ্যোগে এই ন্যায়কুঞ্জ স্থাপনের প্রক্রিয়া চলমান, যা দেশের বিচার ব্যবস্থা তথা বিচার প্রার্থীদের জন্য নব দিগন্তের ক্ষেত্র বিস্তৃত করেছে। আদালতে বিচারপ্রার্থীরা আসলে তাদের বসার, বিশ্রাম নেওয়ার বা ওয়াশ রুপ ব্যবহারের সুযোগ ছিল সংকুচিত পাশাপাশি আইনজীবী সমিতির ওয়াশরুপ ব্যবহারের সুযোগ ও কম, বাংলাদেশের প্রধান বিচারপতি সারাদেশের আদালত গুলোতে আসা বিচার প্রার্থীদের সমস্যা এবং সুযোগ সুবিধার বিষয়টি অতি আন্তরিকতার সাথে বিবেচনার, মানবিকতার সাথে অনুভব করেন এবং বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর বরাবর আদালতে চত্বরে ন্যায়কুঞ্জ নির্মানের প্রস্তাব তুলে ধরলে প্রধানমন্ত্রী সেই প্রস্তাব সাদরে গ্রহন করে ন্যায়কুঞ্জ নির্মানের অনুমোদন দিয়েছেন।

তিনি আরও বলেন দেশের প্রতিটি জেলা ও দায়রা জজ আদালতে বিচার প্রার্থীদের জন্য অর্ধশতাধীক আসন থাকবে সেই সাথে বিশুদ্ধ খাবার পানি ও শৌচাগারের ব্যবস্থা থাকবে। তিনি গত তিনজনু শরীয়তপুর আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার “ন্যায়কুঞ্জ” এর ভিত্তি প্রস্তর উদ্বোধন কালে উপস্থিত বিচারক আদালতের কর্মকর্তা, কর্মচারি, আইনজীবী সহ সুধীজনদের উদ্দেশ্যে উপরোক্ত কথা বলেন। প্রয়াত বিচারপতি ও দেশের প্রাক্তন উপরাষ্ট্রপতি এ,কে এম নুরুল ইসলামের পুত্র বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম, প্রয়াত পিতা ১৯৮৯ সালে উপ রাষ্ট্রপতি থাকাকালে শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালতের মুল ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। তিনি প্রয়াত পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন, ন্যায়কুঞ্জর ভিত্তি প্রস্তর উদ্বোধন শেষে তিনি শরীয়তপুর জেলায় কর্মরত বিচারক বৃন্দের সাথে মত বিনিময় করেন, মত বিনিময় কালে শরীয়তপুর জেলা সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান শরীয়তপুর বিচার বিভাগের বিচারিক কার্যক্রম সহ সার্বিক মামলা নিষ্পত্তির হার সন্তোষপ্রকাশ করেন এবং বিচারকবৃন্দের উদ্দেশ্যে দিক নির্দেশনা মুলক বক্তব্য রাখেন। শরীয়তপুর সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমান বলেন বাংলাদেশের বিচার ব্যবস্থার আলোকিত নাম আমাদের পরম শ্রদ্ধেয় প্রয়াত বিচারপতি ও সাবেক উপ রাষ্ট্রপতি এ,কেএম নুরুল ইসলামের স্মৃতি বিজড়িত শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালত এই আদালত চত্বরে তিনি পা রেখেছিলেন, মূল ভবনের ভিত্তি প্রস্তর করেছিলেন যা আজ ইতিহাসের অংশ, আজ সেই পরম শ্রদ্ধেয় প্রয়াত বিচারপতির পুত্র বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম শরীয়তপুর জেলা ও জজ আদালতের “ন্যায়কুঞ্জর” ভিত্তি প্রস্তর স্থাপন করে ইতিহাসের অংশে পরিনত হলেন। প্রয়াত পিতার সাথে স্বগৌরবে সম্পৃক্ত হলেন, দিনটি শরীয়ত পুরের বিচার বিভাগের জন্য বিশেষ দিন। ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে শরীয়তপুর সিনিয়র জেলা ও দায়রা জজ কবি শেখ মফিজুর রহমানের নেতৃত্বে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিজ্ঞ বিচারক স্বপন কুমার সরকার, চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মোঃ সালেহুজ্জামান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ শেখ তারিক এজাজ সহ অন্যান্য বিচারক বৃন্দ। বিচারপতি সফরসঙ্গী ছিলেন সুপ্রীম কোর্টের রিসার্চ এন্ড রেফারেন্স অফিসার মোহাম্মদ নাঈম ফিরোজ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com