রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
গাঁজাসহ মহিলা আটক পাইকগাছায় তীব্র তাপদাহে অতিষ্ঠ পাখির জন্য খোলা পাত্রে পানির ব্যবস্থা মশিউর রহমান চেয়ারম্যান হলে সদরের মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটবে সখিপুর পারুলিয়ার ব্যবসায়ীদের প্রিয় জালাল উদ্দীনের ইন্তেকাল জেলা গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সহ-সভাপতি মোঃ আশরাফ হোসেন আর নেই সাতক্ষীরায় মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত পিতা পুত্রের দাফন সম্পন্ন আজ সাতক্ষীরায় আসছেন জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা গাজার মাটিতে যোদ্ধাদের সাথে প্রকাশে হামাস নেতা রেকর্ড ভাঙ্গা তাপদাহে পুড়ছে দেশ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইংরেজদের বিরুদ্ধে কবিতার মাধ্যমে আন্দোলন গড়ে তুলেছিলেন নজরুল সম্মিলনে সাবেক সিনিয়র সচিব -মো: আব্দুস সামাদ

মায়েদের এড়িয়ে চলতে হবে যে ৫টি খাবার

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ৯ আগস্ট, ২০২৩

এফএনএস স্বাস্থ্য: চলছে বিশ্ব স্তন্যপান সপ্তাহ। শিশুকে বুকের দুধ খাওয়ানোর গুরুত্ব বোঝানোর জন্য এবং অপুষ্টি রোধে প্রতিবছর আগস্টের ১ থেকে ৭ তারিখ পর্যন্ত বিশ্ব স্তন্যপান সপ্তাহ পালন করা হয়।
নবজাতক শিশুর জন্য বুকের দুধের কোনো বিকল্প নেই। বুকের দুধ শুধু শিশুর পুষ্টি নিশ্চিত করে না, মায়ের স্বাস্থ্য রক্ষায়ও কার্যকর ভ‚মিকা রাখে।
নবজাতক জন্মের এক ঘণ্টার মধ্যে বুকের দুধ খাওয়ানো শুরু করতে হবে। দেরি করলে মা ও শিশু দুজনেরই ক্ষতি হতে পারে।
নবজাতককে বুকের দুধ পান করানোকালীন একজন মায়ের খাদ্যতালিকার দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। সুষম খাবার খেতে হবে।
তবে কিছুকিছু খাবার আছে, যা নবজাতক মায়ের জন্য ক্ষতিকর। শিশুকে বুকের দুধ খাওয়ানোর সময় এই খাবারগুলো এড়িয়ে চলা উচিত।
কাঁচা শাক-সবজি : ফুলকপি, বাঁধাকপি, ব্রোকোলি জাতীয় সবজি সরাসরি কাঁচা খেলে মায়ের পেটে অম্বল হতে পারে। মা খাদ্যে বিষক্রিয়ার শিকারও হতে পারেন।
কফি : কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন আছে। নবজাতকের মা যদি বেশি বেশি কফি পান করেন, তাহলে শিশুর শরীরেও তা জমা হবে। এতে শিশুর বিভিন্ন ধরনের জটিলতা তৈরি হতে পারে। অতিরিক্ত ক্যাফেইন শরীরে জমা হওয়ার ফলে শিশুর দেহে অস্বস্তি তৈরি হয় এবং ঘুমের সমস্যা হতে পারে।
পারদসমৃদ্ধ মাছ : কিছুকিছু সামুদ্রিক মাছের দেহে পারদ থাকতে পারে।
যেমন টুনার মতো মাছের দেহে পারদের সন্ধান মেলে। পারদ এমন এক ধাতু, যা ভ্রƒণ ও নবজাতক শিশুর দেহে বিষের মতো কাজ করে। বেশি মাত্রার পারদ শিশুর স্নায়ুকে স্থায়ীভাবে বিকল করে দিতে পারে। ফলে শিশু বিকলাঙ্গ হওয়ার ভয় থাকে। তাই সামুদ্রিক মাছ খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
অ্যালকোহল : স্তন্যপান করানোকালীন অ্যালকোহল থেকে দূরে থাকা মা ও শিশুর জন্য নিরাপদ। মা যদি অ্যালকোহল গ্রহণ করেন, তবে শিশুর ওপর তার বিরূপ প্রভাব পড়ে। অ্যালকোহল মায়ের বুকের দুধ তৈরি ২০ থেকে ২৩ শতাংশ কমিয়ে দেয়। ফলে শিশু বুকের দুধ ঠিকমতো পায় না। এ ছাড়া তার ঘুম নষ্ট হয়। সূত্র : ইন্ডিয়া টুডে

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com