বুধবার, ০৮ মে ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন আগ্রাসনে অস্ত্রদাতাদের দেশেই স্বাধীনতার আওয়াজ উঠেছে: সাদ্দাম ইসরাইলের ভূখন্ডে হামাসের রকেট হামলা: রাফায় ইসরাইলি তান্ডব শুরু সাতক্ষীরায় জমি জমা নিয়া বিরোধ বড় ভাই কর্তৃক ছোট ভাইকে কুপিয়ে হত্যার অভিযোগ সাতক্ষীরায় কাঙ্খিত বৃষ্টিপাত দেকা দিয়েছে ঃ জনমনে স্বস্তি সাতক্ষীরায় এনএসআই অভিযানে জব্দ কেমিক্যাল মেশানো অপরিপক্ক ২০ টন আম বিনষ্ট কালিগঞ্জ ছাত্রলীগের উদ্যোগে ফিলিস্তিনিদের পক্ষে পথসভা কপিলমুনিতে জেলা পরিষদের রাস্তার জায়গা দখল করে বিক্রয় ঃ অতঃপর উদ্ধার পাইকগাছায় বিভিন্ন প্রতিষ্ঠান ও সড়কের পাশে মরা গাছ যেন মরণ ফাঁদ আশাশুনি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে চার প্রার্থীর মধ্যে মাঠের লড়াই জমে উঠেছে

লিভারে চর্বি জমলে করনীয় কী?

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ১২ জুলাই, ২০২৩

এফএনএস স্বাস্থ্য: দেশে লিভারে চর্বি বা ফ্যাটি লিভারের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এই রোগের প্রাথমিক পর্যায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের মতো জটিল রোগের ঝুঁকি এড়ানো যায়। লিভারে মাত্রাতিরিক্ত চর্বি জমলে ফ্যাটি লিভার ডিজিজ হয়। মাত্রাতিরিক্ত মদপান ছাড়াও লিভারে চর্বি জমলে সেটিকে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বলে।
নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজে আক্রান্ত ব্যক্তিদের লিভারের একটি অংশে অতিরিক্ত চর্বি জমার ফলে প্রদাহ হয়। এতে ধীরে ধীরে লিভার তাঁর স্বাভাবিক কার্যক্রম হারিয়ে ফেলে।
চর্বি জমার ফলে প্রদাহজনিত লিভারের এই অবস্থাকে নন-অ্যালকোহলিক স্টিয়াটো হেপাটাইটিস বা ন্যাশ বলা হয়। কোনো কোনো ক্ষেত্রে উপসর্গ না থাকলেও লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের বড় কারণ কিন্তু এই ফ্যাটি লিভার।
লক্ষণ
বেশির ভাগ ক্ষেত্রে ন্যাশে আক্রান্ত রোগীদের নির্দিষ্ট কোনো উপসর্গ থাকে না। অন্য কোনো রোগের কারণে পেটের আলট্রাসনোগ্রাম পরীক্ষা করাতে গিয়ে সাধারণত এই রোগ ধরা পড়ে। তবে কিছু ক্ষেত্রে নিম্নোক্ত লক্ষণগুলো দেখা দিতে পারে-
♦ পেটের ডান দিকের উপরিভাগে অস্বস্তিবোধ বা হালকা ব্যথা
♦ অস্বাভাবিক ক্লান্তিবোধ
♦ ক্ষুধামান্দ্য
♦ বমি বমি ভাব
♦ ক্রমেই ওজন হ্রাস।
এসব লক্ষণ দেখা দিলে লিভার বিশেষজ্ঞের কাছে যেতে হবে।
অবহেলায় লিভার অকার্যকর হয় এবং লিভারের ক্যান্সারের ঝুঁকি বাড়ে।
করণীয়
ফ্যাটি লিভার বা ন্যাশের শতভাগ কার্যকর ওষুধ এখনো আবিষ্কৃত হয়নি। তাই সুষম খাদ্যাভ্যাস ও স্বাস্থ্যসম্মত জীবনযাপনই ন্যাশকে প্রতিরোধ করতে পারে। ন্যাশ প্রতিরোধে অতিরিক্ত ওজন কমাতে হবে। নিয়মিত ব্যায়াম, হাঁটার অভ্যাস, অতিরিক্ত চিনি ও চর্বিযুক্ত খাবার পরিহার, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ, ফাস্ট ফুড পরিহার, মদপান ও ধূমপান বর্জন করতে হবে।
মেটাবলিক সিনড্রোম, ডায়াবেটিস, কোলেস্টেরল বৃদ্ধি, হেপাটাইটিস ভাইরাসজনিত কোনো সমস্যা থাকলে সঠিক চিকিৎসা নিতে হবে।
তেলে ভাজা খাবার, অতিরিক্ত লবণ, লাল মাংস বর্জন করুন। সুষম ও পুষ্টিকর খাবার যেমন বিভিন্ন রঙের শাকসবজি ও ফলমূল খাওয়ার অভ্যাস করুন। লাল আটার রুটি বা লাল চালের ভাত নিয়মিত খেতে পারলে ভালো। সামুদ্রিক মাছ যেমন-টুনা, সারডিন, লো ফ্যাট দুধ ও দুধের তৈরি খাবার, রসুন, গ্রিন টি, ওটস ইত্যাদি খান। সঠিক পরিমাণে প্রোটিনজাতীয় খাবার খাদ্যতালিকায় প্রতিদিন রাখুন।
পরামর্শ দিয়েছেন ডা. মুহাম্মদ সায়েদুল আরেফিন সহকারী অধ্যাপক, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com