শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
গাঁজাসহ মহিলা আটক পাইকগাছায় তীব্র তাপদাহে অতিষ্ঠ পাখির জন্য খোলা পাত্রে পানির ব্যবস্থা মশিউর রহমান চেয়ারম্যান হলে সদরের মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটবে সখিপুর পারুলিয়ার ব্যবসায়ীদের প্রিয় জালাল উদ্দীনের ইন্তেকাল জেলা গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সহ-সভাপতি মোঃ আশরাফ হোসেন আর নেই সাতক্ষীরায় মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত পিতা পুত্রের দাফন সম্পন্ন আজ সাতক্ষীরায় আসছেন জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা গাজার মাটিতে যোদ্ধাদের সাথে প্রকাশে হামাস নেতা রেকর্ড ভাঙ্গা তাপদাহে পুড়ছে দেশ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইংরেজদের বিরুদ্ধে কবিতার মাধ্যমে আন্দোলন গড়ে তুলেছিলেন নজরুল সম্মিলনে সাবেক সিনিয়র সচিব -মো: আব্দুস সামাদ

লেন্স ব্যবহারে ঝুঁকির কথা মাথায় রাখুন

দৃষ্টিপাত ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১৪ আগস্ট, ২০২৩

এফএনএস লাইফস্টাইল: চেহারায় সৌন্দর্য বাড়াতে বর্তমানে অনেকে ব্যবহার করেন কন্টাক্ট লেন্স। আবার চোখের সমস্যার কারণেও অনেকে পাওয়ার লেন্স ব্যবহার করে থাকেন। যারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করে থাকেন তাদের ক্ষেত্রে তেমন বিপত্তি হওয়ার শঙ্কা নেই। তবে যারা সৌন্দর্য বর্ধনের জন্য লেন্স ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে ক্ষতির শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
কোনো নিয়ম-কানুন না মেনে চললে চোখের বড় ক্ষতি হয়ে যেতে পারে এই লেন্সে। তাই বেশ কিছু সতর্কতা অবলম্বন করা ভালো লেন্স ব্যবহারকারীদের। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।
১. আপনার লেন্স রাখার পাত্রটি পরিষ্কার রাখা জরুরি।
লেন্স উপযুক্ত সলিউশন বা তরল দিয়ে ভালোভাবে পরিষ্কার না করে রাখলে চোখে সমস্যা হতে পারে।
২. লেন্স পরার আগে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। এরপর হাত ভালো করে মুছে শুকিয়ে নিয়ে তারপর লেন্স ধরুন।
৩. কন্টাক্ট লেন্স পরে সাঁতার কাটা যাবে না।
লেন্স পরে মুখে পানির ঝাপটা না দেওয়া ভালো।
৪. লেন্স পরে ভুলেও কখনো ঘুমাতে যাবেন না। এতে করে চোখে সংক্রমণ হতে পারে। ঘুমানোর আগে তাই লেন্স খুলে নিতে হবে। লেন্স পরে ঘুমানোর অভ্যাস থাকলে দৃষ্টিশক্তিও চলে যেতে পারে।
৫. চোখে ইনফেকশন থাকলে লেন্স না পরাই ভালো। এ ক্ষেত্রে সবার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পরার পর চোখে কোনো ধরনের সমস্যা হলে লেন্স অবশ্যই খুলে ফেলতে হবে।
৬. মেয়াদ পেরিয়ে গেলে আপনার লেন্স যত দামিই হোক না কেন, ভুলেও ব্যবহার করবেন না।
৭. চোখে আইলাইনার, কাজল বা মাশকারা ব্যবহার করতে হলে আগে লেন্স পরে নেওয়া ভালো। তারপর চোখের মেক আপ করতে হবে। লেন্স পরে মেক আপ করলে অনেক সময় লেন্সে কাজল বা মাশকারা লেগে যেতে পারে। এর ফলে চোখে সংক্রমণ হতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ থাকে, লেন্স ব্যবহার করলে চোখের মেক আপ না করার। তবে একান্তই যদি করতে হয় ব্যবহারকারীকে সাবধান থাকতে হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2022 dainikdristipat.com
Theme Dwonload From ThemesBazar.Com